রান্নাঘর

করোনার রোগীর তথ্য গোপন, প্রাইম হসপিটাল লকডাউন


ইতালি প্রবাসী নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার সোনাপুর ইউনিয়নের এক বাসিন্দা (৪৫) গত গত ৯ এপ্রিল করোনায় মারা যান। এরআগে, তিনি মাইজদীস্থ প্রাইম হসপিটালে চিকিৎসা নিয়েছিলেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা নেওয়ার বিষয়টি সিভিল সার্জনকে জানায়নি। বিষয়টি জানার পর জনস্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে হাসপাতালটি লকডাউনের ঘোষণা দেন জেলার সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান।

সিভিল সার্জন গণমাধ্যমকে বরেন, ‘ইতালি প্রবাসী ব্যক্তি গত ৫ এপ্রিল প্রাইম হসপিটালের ৫০৪ নম্বর কক্ষে চিকিৎসাধীন ছিলেন। পরবর্তী সময়ে গত ৮ এপ্রিল তাকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ৯ এপ্রিল ভোরে ঢাকা নেওয়ার পথে ওই প্রবাসীর মৃত্যু হয়। পরে, ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে মৃতের শরীরের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়। শনিবার পরীক্ষার রিপোর্টে ওই প্রবাসীর করোনা পজেটিভ আসে।’

প্রাইম হসপিটাল কর্তৃপক্ষ রোগীর নমুনা সংগ্রহ করার জন্য সিভিল সার্জন অফিসে না জানিয়ে তথ্য গোপন করে জানিয়ে সিভি সার্জন বলেন, ‘এ কারণে জনগণ ও অন্য রোগীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে প্রাইম হসপিটালকে সোমবার (১৩ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে পরবর্তী ১৪ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে।’ একইসঙ্গে প্রতিষ্ঠানটি সম্পূর্ণ খালি করে জীবানুমুক্ত করে সব চিকিৎসক, নার্স, কর্মকর্তা ও কর্মচারীদের এ ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

মন্তব্য