শিক্ষা

করোনা: চীনের বিশেষজ্ঞ দল হতাশ!


বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতি দেখে হতাশা প্রকাশ করেছে সফররত চীনের বিশেষজ্ঞ দল। তারা বলছে, করোনার মতো ভয়ঙ্কর ভাইরাসের বিষয়ে এ দেশের জনগণের মধ্যে সচেতনতা নেই বললেই চলে। এখানে নমুনা পরীক্ষাও কম।

তবে দেশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা অনেক কম হওয়া সত্ত্বেও তাদের কাজ দেখে বিশেষজ্ঞ দল সন্তুষ্ট। তারা বলেন, এ দেশের চিকিৎসাকর্মীরা অসাধারণ কাজ করে যাচ্ছেন।

২১ জুন ডিপ্লোম্যাটিক করেসপন্ডেট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় চীনের বিশেষজ্ঞরা এ কথা বলেন।

বিশেষজ্ঞ দলের পক্ষে কথা বলেন ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন ইয়ান হুয়ালং। অংশ নেন বিশেষজ্ঞ দলের ডা. শুমিং শিয়ানউ ও ডা. লিউহাইট্যাং।

বাংলাদেশকে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ চিকিৎসক দলটি গত ৮ জুন ঢাকায় আসে। ডা. লি ওয়েনশিউর নেতৃত্বাধীন প্রতিনিধি দলে চিকিৎসক, নার্সসহ সংক্রামক ব্যাধি নিরোধ বিশেষজ্ঞরা আছেন।

সফর শেষ করে ২২ জুন চীনে ফিরে যাবে দলটি। যাওয়ার আগে দুই সপ্তাহের অভিজ্ঞতা এবং পরামর্শ রিপোর্ট আকারে স্বাস্থ্য অধিদফতরে দেবেন তারা। দলটি চলে গেলেও বাংলাদেশের জন্য চীনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে বেইজিং।

মন্তব্য